Recent Posts

ইউরি-কে সিরাপ, কাজ কি, মূল কত, ইউরি-কে সিরাপ কাজ কি। Uri-k syrup Price.

ইউরি-কে সিরাপ, কাজ কি, মূল কত, ইউরি-কে সিরাপ কাজ কি। Uri-k syrup Price. 



ইউরি-কে সিরাপ এর দাম ১০০ টাকা মাত্র 

 ইউরি -কে সিরাপ পোষাবের ইনেফেকসন ও  পোষাবের জালাপোরা নিরাময়ে ব্যাপক ভূমিকা পালন করে। 

ইউরি-কে সিরাপ কোন কোন উপাদান রয়েছ।

পটাসিয়াম সাইট্রেট বিপি এবং সাইট্রিক এসিড মনােহাইড্রেট বিপি। ইউরি-কে প্রতি ৫ মি. লি, ওরাল সলিউশন এ রয়েছে পটাসিয়াম সাইট্রেট বিপি ১.৫ গ্রাম এবং সাইট্রিক এসিড মনােহাইড্রেট বিপি ২৫০ মি.গ্রা.।।

ফার্মাকোলজি

পটাসিয়াম সাইট্রেট শােষণ ও বিপাক, পটাসিয়াম বাইকার্বনেট হিসেবে হয় যা সিস্টেমিক এ্যালকালিনাইজার এ কার্যকরী ভূমিকা পালন করে যা ক্লোরাইড শােষণে অন্যতম ভূমিকা পালন করে ফলে বাইকার্বনেটগুলাে অক্সিডেশন হয়, যা ৫% এর কম পটাসিয়াম সাইট্রেট অপরিবর্তিত হিসেবে নিঃসৃত হতে সাহায্য করে। ফলস্বরুপ যা সিস্টেমিক এ্যলকালােসিস ছাড়াই মূত্রে ক্ষারকীয় ভাব দূর করে।

নির্দেশনা :

• মূত্র তন্ত্রের সংক্রমণের কারনে সৃষ্ট অস্বস্তি দূর করে।

• কিডনি পাথর প্রতিরােধ করতে

• গাউট এর চিকিৎসায় ইউরিকোসুরিক এজেন্ট এর সাথে

কিডনি রােগের কারণে সৃষ্ট অম্লতার জন্য

মাত্রা ও সেবনবিধি :

মূত্র তন্ত্রের সংক্রমণের কারনে সৃষ্ট অস্বস্তি দূর করতেপ্রাপ্তবয়স্ক ও ৬ বছরের বেশী বয়স্ক শিশু: ১০ মি. লি, ইউরি-কে ওরাল সলিউশন দিনে ৩ বার ১ গ্লাস (২৫০ মি. লি.) পানির সাথে মিশিয়ে গ্রহণ করতে হবে , পরবর্তীতে প্রয়ােজন অনুসারে অতিরিক্ত পানি গ্রহণ করা যেতে পারে। ১-৬ বছরের শিশুদের ক্ষেত্রে: ৫ মি. লি. ইউরি-কে ওরাল সলিউশন দিনে ৩ বার ১/২ গ্লাস (১২৫ মি. লি.) পানির সাথে মিশিয়ে গ্রহণ করতে হবে, পরবর্তীতে প্রয়ােজন অনুসারে অতিরিক্ত পানি গ্রহণ করা যেতে পারে। অথবা, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য। কিডনি পাথর প্রতিরােধ করতে, কিডনি রােগের কারণে সৃষ্ট অম্লতা ও গাউট এর চিকিৎসায় ইউরিকোসুরিক এজেন্ট এর সাথে - প্রাপ্তবয়স্ক ও ৬ বছরের বেশী বয়স্ক শিশু: ১০-১৫ মি. লি, ইউরি-কে ওরাল সলিউশন দিনে ৪ বার ১ গ্লাস পানির সাথে মিশিয়ে। অথবা, চিকিত্সকের পরামর্শ অনুযায়ী সেব্য। ১-৬ বছরের শিশুদের ক্ষেত্রে: ৫-১০ মি. লি. ইউরি-কে ওরাল সলিউশন দিনে ৪ বার ১/২ গ্লাস (১২৫ মি. লি.) পানির সাথে মিশিয়ে গ্রহণ করতে হবে, পরবর্তীতে প্রয়ােজন অনুসারে অতিরিক্ত পানি গ্রহণ করা যেতে পারে। অথবা, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

প্রতিনির্দেশনাঃ

হাইপারক্যালেমিয়া, রেনাল ডিসফাংশন, ভেনট্রিকুলার এরিথমিয়া, এডিসন্ন ডিজিজ এবং পটাসিয়াম সাইট্রেট অথবা এই ঔষধের অন্য কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে ইউরি-কে ওরাল সলিউশন ব্যবহার নিষিদ্ধ।


সততা এবং সাবধানতা:

ইউরি-কে ওরাল সলিউশন শুধুমাত্র লক্ষণ প্রশমন করে এবং এটি কোন এন্টি-ব্যাকটেরিয়াল নয়। পাশাপাশি কার্যকরী এন্টি-ব্যাকটেরিয়াল থেরাপি ব্যবহার করতে হবে। বৃক্কী অথবা হৃদযজনিত অকার্যকারিতা থাকলে এটি সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। সাইট্রেট জাতীয় পদার্থ হাড় থেকে ক্যালসিয়াম এর সঞ্চালন এবং মুত্রের মাধ্যমে নিঃসর বাড়িয়ে দেয় । এই পরিবর্তন এবং পাশাপাশি উন্নীত পিএইচ মূত্রতন্ত্রে পাথর গঠনে সহায়ক ভূমিকা পালন করতে পারে।


পার্শ্ব প্রতিক্রিয়াঃ

সাধারণ সাধারণ বুকজনিত জটিলতার ক্ষেত্রে নির্দিষ্ট মাত্রার ইউরি-কে ওরাল সলিউশন সুসহনীয় এবং এই ক্ষেত্রে কোন পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভবনা নেই। বিরলঃ কিছু ক্ষেত্রে পাকস্থলীর প্রদাহের কারণে মৃদু বমি বমি ভাব এবং মাঝে মাঝে বমি হতে পারে ।


গর্ভাবস্থায় ও ন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ইউরি-কে ওরাল সলিউশন ব্যবহারের পর্যাপ্ত তথ্য নেই । গর্ভাবস্থায় এর প্রভাব সম্পর্কিত প্রাণীদেহে পরীক্ষা অপ্রতুল। মানব দেহে এর সম্ভাব্য ঝুঁকি অজা euসক এর পরামর্শ ব্যতীত এবং সুনির্দিষ্টভাবে প্রয়ােজনীয়তা না থাকলে গর্ভাবস্থায় ইউরি-কে ওরাল সলিউশন ব্যবহার করা উচিত নয়।


ড্রাগ ইন্টারন্যাশনঃ

পটাসিয়াম সমৃদ্ধ অথবা স্পেয়ারিং জাতীয় ঔষধের সাথে স্পেয়ারি জাতীয় ঔষধের সাথে একত্রে ব্যবহারে হাইপারক্যালেমিয়া হতে পারে। কার্ডিয়াক গ্লাইকোসাইড জাতীয় ঔষধের সাথে আতক্রিয়া ঘটতে? নীয় করে এবং যা অনেক ঔষধের মূত্র দ্বারা নিঃসরণকে পরিবর্তন করতে পারে। বিশেষ করে নাইট্রোফিউরানটোইনের এন্টি-ব্যাকটেরিয়াল কার্যক্ষমতা ক সাইটে মূত্র দিতে পারে।

মাত্রাধিক্যঃ

অতিমাত্রার ক্ষেত্রে হাইপারক্যালেমিয়া এবং মেটাবােলিক এসিডােসিস এর কারণে বমি বমি ভাব, বমি, তলপেটে ব্যথা হতে পারে । ইসিজি , ফুইড এবং ইলেকট্রোলাইট ব্যালেন্স নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। মাঝারি থেকে তীব্র হাইপারক্যালেমিয়া হলে দ্রুত চিকিৎসা প্রয়ােজন।

সংরক্ষণঃ

আলাে থেকে দূরে , শুষ্ক ও ঠাণ্ডা স্থানে ৩০° সে. তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন ।

সরবরাহঃ

ইউরি-কে ওরাল সলিউশন ও পিইটি বােতলে আছে ১০০ মি. লি. এবং ২০০ মি. লি. ওরাল সলিউশন ।

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.